সেরা অ্যাডভেঞ্চার স্পোর্টস কেরিয়ার গড়ার খুঁটিনাটি জানুন

জল , আকাশ , পাহাড় নাকি  জঙ্গল কোন জায়গায় অ্যাডভেঞ্চার স্পোর্টস কেরিয়ার আপনার মনকে বারবার নাড়া দিচ্ছে। কোন শখকে আপনি আপনার কেরিয়ার হিসাবে বেছে নিতে চাইছেন , জানুন কোথায় পাবেন আপনার মনের মতন অ্যাডভেঞ্চার কেরিয়ার।

আজ আর শুধুমাত্র শখ বা বিনোদন হিসাবেই অ্যাডভেঞ্চার কেরিয়ার নয়, পর্যটন শিল্পে অ্যাডভেঞ্চার কেরিয়ার বা স্পোর্টস খুবিই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আজ মানুষ বিভিন্ন জায়গায়  টুরে গিয়ে বা দূরদর্শন বা বিভিন্ন ধরনের ভিডিও থেকে খুব সহজেই জানতে পারছে এই অ্যাডভেঞ্চার স্পোর্টস গুলি সম্পর্কে আর ক্রমাগত বাড়ছে এই স্পোর্টসগুলিকে কেরিয়ার হিসাবে বেছে নেওয়ার আকাঙ্খা।

অ্যাডভেঞ্চার কেরিয়ার বা স্পোর্টস গুলি কি ধরনের?

অ্যাডভেঞ্চার স্পোর্টস গুলি সাধারনত ওয়াটার , ল্যান্ড ও এয়ার স্পোর্টস হয়। ছেলেরা ও মেয়েরা এখন সমান ভাবে এই ধরনের কেরিয়ার বেছে নিচ্ছে।

ওয়াটার স্পোর্টস – পাওয়ার বোর্ড রেসিং ,ইয়াচই রেসিং , উইন্ড সার্ফিং ,স্কুবা ডাইভিং, ওয়াটার   র‍্যফটিং      কেয়াকিং ও ক্লিফ ডাইভিং ইত্যাদি। এই ধরনের স্পোর্টস এর জন্য শারীরিক ভাবে সুস্থ ও বেশিসময় জলে থাকার মানসিকথা থাকতে হবে।

ল্যান্ড স্পোর্টস – মাউন্টেন ক্লাইম্বিং ,রক ক্লাইম্বিং ,  স্কাইনিং ,স্নো রেটিং , ট্র্যাকিং, স্কেট বোটিং, বেসিং ও ক্যাম্পিং ।    বিভিন্ন ধরনের জন্তু বা জানোয়ার নিয়েও বেশ কিছু স্পোর্টস আছে।

এয়ার স্পোর্টস – বানগি জাম্পিং , প্যারাগ্লাইডিঙ , স্কাই ডাইভিং ও স্কাই সারফাইং , এছাড়াও এয়ার ফ্লাইং করা যায় তবে এর জন্য বিশেষ ধরনের যোগ্যতা নিয়ে পাইলট হতে হয়।

অ্যাডভেঞ্চার কেরিয়ার এ আসার যোগ্যতা – এই ধরনের অ্যাডভেঞ্চার কেরিয়ার গড়ার প্রাথমিক যোগ্যতা শারীরিক ও মানসিক ভাবে সুস্থ হতে হবে। বয়স ১৭ থেকে ৪০ এর মধ্যে হতে হবে আর মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হতে হবে জায়গা অনুযায়ী। তারপরই যে ক্ষেত্রে  কেরিয়ার গড়তে চান তার ট্রেনিং নিতে হবে।

কোথায় ট্রেনিং পাওয়া যায়

ওয়াটার স্পোর্টস – কোলকাতায় সি এক্সপ্লরাস ইন্সটিটিউট এ বিভিন্ন ধরনের ওয়াটার স্পোর্টস এর ট্রেনিং দেওয়া হয়।

ল্যান্ড স্পোর্টস – নেহেরু ইন্সটিটিউট অফ মাউন্টেনিয়ারিং ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ স্কিয়িং অ্যান্ড মাউন্টেনিয়ারিং , হিমালয়ান মাউন্টেনিয়ারিং  ইন্সটিটিউট , ডিরেক্টর অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড আলায়েড স্পোর্টস ও অটল বিহারি বাজপেয়ী ইন্সটিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড আলায়েড স্পোর্টস ইত্যাদি জায়গা থেকে ল্যান্ড স্পোর্টস এর বিভিন্ন ধরনের ট্রেনিং দেওয়া হয় ।

এয়ার স্পোর্টস –  ন্যাশনাল ইন্সটিটিউট অফ মাউন্টেনিয়ারিং  অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস ইনস্টিটিউট

সফলতার বই : 6টি অনুপ্রেরণামূলক বই পড়তে হবে অনুপ্রাণিত হতে

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x