গনেশ চতুর্থী কেন পালন করা হয় , এই দিনের তাৎপর্য

গনেশ চতুর্থী প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে পালন করা হয় । ব্যাবসা , বানিজ্য , সুখ , সমৃদ্ধির দেবতা হিসাবে মানা হয় ভগবান গনেশকে । আজকের দিনে হিন্দু ধর্মের বিভিন্ন মানুষ গণেশের আরাধনায় মেতে ওঠেন । বাড়িতে ছাড়াও বিভিন্ন এলাকায় বেশ আরম্ভর সহকারে প্যান্ডেল ও আলো সহকারে গনেশ চতুর্থীতে গনেশের আরাধনা করা হয়। ব্যাবসা , বানিজ্য প্রতিষ্ঠান ছাড়া বিভিন্ন বাড়িতে সুখ , সমৃদ্ধি ও সুস্থসবল রাখার প্রার্থনা জানিয়ে গনেশ চতুর্থীতে গনপতি বাপ্পার আরাধনা করা হয়।


গনেশ চতুর্থী কেন পালন করা হয় –

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে ভগবান শিব ও মাতা পার্বতীর পুত্র গণেশের জন্মদিন । প্রতিবছর এই দিনটিকে গণেশের জন্মদিন হিসাবে পূজাপাট করে পালন করা হয় । গনেশকে গনপাত বা বাপ্পা নামেও ডাকা হয়ে থাকে । হিন্দু ধর্মের ভক্তরা বিভিন্ন জায়গায় বিভিন্ন রীতিনীতি মেনে পূজা করেন . ১১তম দিনে গনপতি বাপ্পাকে বিদায় জানানো হয় যে সমস্ত জায়গায় বিভিন্ন আরম্ভর সহকারে পূজা হয় ।বর্তমানে বিভিন্ন ঘরে ঘরে সামর্থ্য অনুযায়ী গনেশ চতুর্থী পালন করা হয়ে থাকে । শিব পুরানে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে গণেশের জন্ম হলেও গনেশ পুরান অনুযায়ী গনেশাবতারের আবির্ভাব হয়েছিল ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে ।তাই এই দিনটাকে গনেশ চতুর্থী হিসাবে পালন করা হয় ।

গনেশ চতুর্থীর প্রসাদ

গনেশ চতুর্থীর প্রসাদ এ দেওয়া হয় ফুল, মালা , বেলপাতা , চন্দন এ ছাড়াও গনেশের প্রিয় খাবার মোদক দিয়ে গনেশকে পূজা দেওয়া হয়ে থাকে ।লাড্ডু ,সন্দেশ ,ফল প্রসাদ ও দেওয়া যেতে পারে তবে মোদক গনেশের সবচেয়ে বেশি প্রিয় তাই গনেশ চতুর্থীতে মোদক দেওয়া হয় ।

বাস্তু মেনে বাড়ি বা ফ্ল্যাট তৈরি কি না, কেনার সময় দেখে নিন

Kitchen Appliances Brands in India: best cooking experience in 2023

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x