পটলের কোর্মা – ঘরোয়া অনুষ্ঠানে ভাতের সাথে অসামান্য রেসিপি

গরম কালে একই রকম খাবারের থেকে একটু রুচি বদল করার জন্য এই পটলের কোর্মা খুব পরিচিত একটি রেসিপি। যেটা আমাদের গরমের একঘেয়েমি খাবারের থেকে একটু বেশিই ভালো লাগে। এটা নিরামিষের দিনেও চলে আবার আমিষের দিনেও চলে। তবে অবশ্যই আমিষের দিন হলে একটু বেশিই ভালো হয়। কারন এতে মাছ দেওয়া যেতে পারে। এই পটলের কোর্মা রেসিপি গরম ভাতের সাথে থেতে বেশ ভালোই লাগে। এছাড়া ঘরোয়া যেকোনো অনুষ্ঠানে এটা খাদ্য তালিকায় রাখা যায়। এটা তৈরি করতে যা যা উপকরণ লাগে সেগুলি নীচে দেওয়া হল।

পটলের কোর্মা – উপকরণ

১> ২৫০ গ্রাম পটল

২> ৪ টে বড় পিঁয়াজ

৩> ২ টেবিল চামচ আদা বাটা

৪> ২ টেবিল চামচ রসুন বাটা

৫> ১ চামচ ধনে গুড়ো

৬> ২ চামচ কাশ্মীরি লঙ্কা গুড়ো

৭> হলুদ গুড়ো

৮> ১০০ টক দই

৯> পরিমাণ মত নুন

১০> চিংড়ি মাছ

১১> ২ চামচ ঘি

১২> ১ টা বড়ো সাইজের টমেটো

১৩> সাদা তেল / সরষের তেল

১৪> ৪ টে কাঁচা লঙ্কা

১৫> ধনে পাতা

১৬> টমেটো

১৭> টুথপিক

পটলের কোর্মা – রান্না করার পদ্ধতি

এইবার দেখা যাক রান্না করার পদ্ধতি।

ধাপ – ১

প্রথমে পটলগুলিকে ছুড়ি দিয়ে চেঁছে নিতে হবে। পটলের খোসা ছাড়ানো যাবেনা। তারপর পটলের মুখের দিকটা একটু ভালো করে কেটে নিতে হবে। পটলগুলো যেন একটু বড়ো ও মোটা হয়। পটলের মুখ গুলি কেটে ফেলে দেওয়া যাবেনা ঐ গুলি রেখে দিতে হবে। তারপরে পটলগুলো ধুতে হবে।

ধাপ – ২

এরপরে পটলের ভিতরের দানা শাস গুলো ছুড়ি বা চামচের সরু অংশটা দিয়ে আস্তে আস্তে ঘুরিয়ে ঘুরিয়ে বার করে নিতে হবে।

ধাপ – ৩

ধুয়ে রাখা পটলগুলোকে একটু নুন ও হলুদ মাখিয়ে রাখতে হবে পাঁচ মিনিটের মত। তারপর একটা কড়াইতে তেল গরম করতে হবে, তেল গরম করা হয়ে গেলে ঐ পটলগুলো দিয়ে হাল্কা আঁচে হাল্কা করে ভেজে নিতে হবে।

ধাপ – ৪

এবার চিংড়ি মাছ গুলো ভালো করে ছাড়িয়ে ধুয়ে নিয়ে একটা মিক্সিং জারে দিয়ে তার মধ্যে পটলের ভিতরের যে দানা ও শাস ছিল সেইগুলো দিতে হবে আর রসুন ও ২ টি কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে পেস্ট করতে হবে।

ধাপ – ৫

এরপর পটল ভেজে রাখা কড়াইতে আবার একটু তেল গরম করে তার মধ্যে একটা পিঁয়াজ কুঁচি দিয়ে ভাজতে হবে। একটু ভাজা হয়ে গেলে তার মধ্যে ১/২ টমেটো কুঁচি দিয়ে নাড়তে হবে, কিছুক্ষণ নাড়ার পর তার মধ্যে পেস্ট করে রাখা মাছটা ঢেলে দিয়ে ভালো করে নেড়ে পুর তৈরি করতে হবে।

ধাপ – ৬

এরপর ভেজে রাখা পটলগুলোর মধ্যে তৈরি করে রাখা পুরটা এক একটা পটলের মধ্যে ভালো করে আঙ্গুল বা চামচ দিয়ে ঠেসে ঠেসে ভরে দিতে হবে। পুর ভরা হয়ে গেলে পটলের কেটে রাখা অংশ একটা টুথপিক দিয়ে ভালো ভাবে আটকে দিতে হবে যাতে পুরটা যেন বেরিয়ে যেতে না পারে।

ধাপ – ৭

এরপরে কড়াইতে তেল গরম করে প্রথমে দিতে হবে পেঁয়াজ বাটা, যেটা আগে থেকে পেস্ট করে রাখতে হবে। তারপর রসুন বাটা, আদা বাটা দিয়ে নেড়ে চেরে নিতে হবে। তারপরে দিতে হবে টমেটো পেস্ট, একে একে ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো ও পরিমাণ মত নুন ও হলুদ দিয়ে কষতে হবে। তার পর দিতে হবে টক দই। এই টক দই আগে থেকে একটু ফেটে রাখতে হবে। টক দই দেওয়ার পর ভালো করে নাড়তে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বের হয়। তার পরে তৈরি করে রাখা পুর দেওয়া পটলগুলোকে একে একে দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। কিছুক্ষন নাড়ার পরে দিয়ে দিতে হবে অল্প পরিমাণ জল। জল দেওয়ার পর অল্প আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে ১০ মিনিট।

ধাপ – ৮

১০ মিনিট পর ঢাকা খুলে দিতে হবে ঘি। আর ঘি দেওয়ার পর দিতে হবে কুঁচিয়ে রাখা ধনে পাতা। এগুলি দিয়ে আরও ১০ মিনিট গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে। ব্যাস তৈরি আমাদের পটলের কোর্মা।

তারপরে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

বর্ষায়  দুপুরে হয়ে যাক ইলিশ বেগুন কারি

The 10 Best Fully Automatic Washing Machine for Home

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x