প্যাসিভ ইনকাম কীভাবে করা যায়, কম সময়ে আয় বাড়ানোর 10টি সেরা উপায়

প্যাসিভ ইনকাম হলো এমন একটি আয়ের ধরণ যেখানে আপনি কোন প্রকারের নিয়মিত শ্রমিক প্রয়োজন না করে আয় প্রাপ্ত করতে পারেন। অর্থনৈতিক ভাবে প্যাসিভ ইনকাম আপনার অগ্রসর অল্প প্রয়াসে অর্জন করা আয়ের একটি সূচনা দেয়, যা আপনাকে সাম্প্রতিক সময়ে বা পূর্ববর্তী প্রয়াস না করেই আয় উপার্জন করতে সাহায্য করে।

প্যাসিভ ইনকাম কী

প্যাসিভ ইনকাম হলো এমন আয়, যা ব্যক্তি বা প্রতিষ্ঠান বা কোনো প্রকারের নির্দেশিত প্রয়াস বা সক্রিয় শ্রম না করে প্রাপ্ত করে। এটি প্রধানভাবে নির্মিত সম্পত্তি, নির্মাণ সম্পত্তি, নিবেশ, রোয়াল্টি, রান্না হিসেবে পুনরায় প্রাপ্ত আয়, প্রতি মাসের নির্দিষ্ট প্রয়োজনীয় সময় বা প্রয়াসের প্রয়োজন না করে যা উত্পন্ন হয়।

প্যাসিভ ইনকাম সাধারণভাবে এমন আয়ের একটি উপায় যা লোকজন সময়ের সাথে সাথে অধিগ্রহণ করতে পারে এবং সময়ের সাথে সাথে এটি স্বয়ংক্রিয়ভাবে বাড়াতে থাকে। এটি আরও স্বা঵লম্বী বা নির্ভরণী আয়ের সাথে তুলনা করা যেতে পারে, যা প্রতিপাদন প্রয়াস বা সক্রিয় কর্মসূচির প্রয়োজন করে।

 একটিভ ও প্যাসিভ ইনকাম এর পার্থক্য

একটিভ ও প্যাসিভ ইনকাম দুটি আয়ের দুটি প্রধান শ্রেণী, যেগুলি আয় উৎপাদনে ও আয় প্রাপ্তিতে মৌলিকভাবে ভিন্ন ভিন্ন।

একটিভ ইনকাম (Active Income): একটিভ ইনকাম হলো এমন আয়, যা আপনি নিজের প্রয়াস ও কাজের মাধ্যমে উৎপাদন করেন। এই আয় অধিকাংশই আপনার পেশাদার কাজ বা ব্যবসা থেকে উৎপাদিত হয়, এমনকি কর্মচারী হিসেবে কোন কোম্পানিতে কাজ করলেও। এই আয়ের সোর্স হতে পারে বেতন, বেতনভোগী কর্মচারী হিসেবে মিলা, ব্যবসা, স্বেচ্ছাসেরা কাজ, ব্যবসা প্রয়াস, পেশাদার উপাধি, ইত্যাদি।

প্যাসিভ ইনকাম (Passive Income): প্যাসিভ ইনকাম হলো এমন আয়, যা আপনি প্রধানভাবে সময় এবং প্রয়াস না করে পেতে পারেন। এই ধরণের আয় উৎপাদনের জন্য আপনাকে প্রার্থনা, নিয়োগ, নির্মাণ, প্রয়াস ইত্যাদি প্রয়াস করতে হয় না। আপনি যদি সঠিক নির্দেশনা দিতে হয়, তবে এই ধরণের আয় আপনি আপনার নির্ধারিত অবস্থায় এই আয় উৎপাদন করতে পারেন।

একটিভ ইনকাম সাধারণভাবে এমন আয়ের স্রোতে হয়, যা আপনি প্রত্যেক মাসে বা সালে নিজের প্রয়াস ও কাজের মাধ্যমে উৎপাদন করেন। সময় এবং শ্রম প্রয়োজন হয় এই ধরণের আয় প্রাপ্তির জন্য। আর প্যাসিভ ইনকাম হলো এমন আয়, যা উৎপাদিত হয় এবং প্রাপ্ত হয ।

প্যাসিভ ইনকাম করার ১০টি সেরা উপায়

প্যাসিভ ইনকাম তৈরি করার জন্য এবং আয় উপার্জন করার জন্য নিম্নলিখিত 10টি সেরা উপায় আপনি বিবেচনা করতে পারেন:

ব্লগিং:

একটি ওয়েবসাইট নির্মাণ করুন এবং আপনার শখের উপর আপনার শখ নিয়ে ব্লগ লিখুন। এটি প্যাসিভ আয় তৈরি করতে সাহায্য করতে পারে, আপনি ব্লগ পোস্টে ভিডিও, বিজ্ঞাপন, বুক, অ্যাফিলিয়েট মার্কেটিং সহ বিভিন্ন উৎপাদন অফার করতে পারেন।

ইউটিউব:

ভিডিও তৈরি করুন এবং ইউটিউবে পোস্ট করুন। ইউটিউব প্লেটফর্ম দিয়ে ভিউয়া স্ট্রিমিং এবং বিজ্ঞাপন আয় তৈরি করতে সাহায্য করে।

স্টক এবং ডিভিডেন্ড শেয়ার নিবেশ:

স্টক বাজারে নিবেশ করুন এবং ডিভিডেন্ড শেয়ার নিবেশ করে প্যাসিভ আয় উপার্জন করুন।

এফিলিয়েট মার্কেটিং:

অন্যান্য প্রস্তুত উৎপাদনের প্রচার এবং প্রচার করার ব্যবসায়িক যোগদান করে এফিলিয়েট আয় উপার্জন করুন।

ইমেল মার্কেটিং:

আপনার ইমেল স্বচ্ছন্দভাবে নির্মাণ করুন এবং স্বচ্ছন্দভাবে আপনার প্রোডাক্ট এবং সেবা প্রচার করে প্যাসিভ আয় উপার্জন করুন।

রিয়াল এস্টেট নিবেশ:

জমি বা বাড়ি কিনুন এবং ইজারা বা বিপণি করে প্যাসিভ আয় তৈরি করুন।

ক্রিপ্টোকারেন্সি নিবেশ:

বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি নিবেশ করে দ্বিতীয় বাজারে প্যাসিভ আয় তৈরি করুন।

ডিজাইন এবং লাইসেন্স উৎপাদন:

আপনি আপনার ডিজাইন প্রস্তুত করতে এবং লাইসেন্স উৎপাদন মার্কেটপ্লেসে বিক্রয় করতে পারেন, যা প্যাসিভ আয় তৈরি করতে সাহায্য করে।

অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মে শিক্ষা:

আপনি আপনার শিক্ষার অবধান অধ্যাপনা করতে এবং শিক্ষার সেবা বিক্রয় করতে পারেন, যা একটি প্যাসিভ আয় উপার্জন তৈরি করতে সাহায্য করতে পারে।

লেন-দান বা ব্যবসায়িক উৎপাদন:

আপনি অনলাইন বা অফলাইন মোডে স্বচ্ছন্দভাবে উৎপাদন বা সেবা দান করে প্যাসিভ আয় তৈরি করতে পারেন।

প্যাসিভ ইনকাম তৈরি করার উপায়গুলি অসীম এবং আপনি আপনার শখ, স্থিতি, এবং লক্ষ্য অনুসরণ করে নির্ধারণ করতে পারেন। আমরা যাতে কোনও বিশেষ বিষয়ে বিস্তারিত সাহায্য করতে পারি, তাহলে এটা প্রাথমিক গাইডলাইন হতে পারে।

প্যাসিভ ইনকাম এর সুবিধা ও অসুবিধা

প্যাসিভ ইনকাম এটি এমন আয় যেখানে আপনি প্রধান প্রয়াস বা সময় না নিয়ে আয় করেন, অর্থাৎ আপনি প্যাসিভ থাকতে থাকতে টাকা উপার্জন করেন। প্যাসিভ ইনকামের সুবিধা এবং অসুবিধা সাথে নিম্নলিখিত:

প্যাসিভ ইনকাম এর সুবিধা

সময় এবং প্রয়াসের সাথে সাথে আয়: প্যাসিভ ইনকামের সুবিধা হলো আপনি প্রতি দিন বা সাপ্তাহিক সময় দিতে না হয়, এবং আপনি আপনার ইনকাম বাড়িয়ে যাচ্ছে সেটি না দেখেই থাকতে পারেন।

নিম্ন নির্দিষ্ট নিন্মালিকিত: প্যাসিভ ইনকামের আপনার প্রধান প্রয়াস হলো আপনি আপনার ইনকাম সৃজন করতে বা পরিচালন করতে না হয়, তাতে আপনি আপনার ইনকাম বাড়িয়ে তোলতে হবে না।

ইনভেস্টমেন্টের মাধ্যমে আয়: প্যাসিভ ইনকাম প্রাপ্ত করতে আপনি মূলত ব্যবসায়, সঞ্চয় বা নির্মাণ প্রক্রিয়া সম্পাদন করতে পারেন, এটা সাম্প্রতিক সময়ে বিশেষভাবে অনলাইনে গভীরভাবে গুছে তোলা হচ্ছে, এটি নির্ভরশীলতা সঙ্গে আয় বাড়াতে সাহায্য করতে পারে।

প্যাসিভ ইনকাম এর অসুবিধা

শুরুতে একটি প্যাসিভ ইনকাম সৃজন করা সময় এবং সম্পূর্ণ সামগ্রী: এটি সাধারণভাবে একটি প্যাসিভ ইনকাম সৃজন করার জন্য সময় এবং টাকা নিয়োগ করতে হতে পারে।

নির্ভরশীলতা: প্যাসিভ ইনকাম সময় পার করতে পারে এবং আপনার ইনকামের সূচনা নিষ্পত্তির নির্ভরশীল হতে পারে।

নির্মিত পর্যাপ্ত আয় প্রদান না করা: প্যাসিভ ইনকাম সময়ে এবং পর্যাপ্ত আয় উপার্জন না করলে, আপনি আপনার আর্থিক লভ্যতা বা চাহিদা মেটাতে সমস্যা সম্মুখ হতে পারেন।

আশা করি লেখাটি ভালো লাগলো, লাইক ও কমেন্ট করে উৎসাহিত করুন।

আবার দেখা হবে পরবর্তী লেখাতে।

অনলাইনে অর্থ উপার্জন এর সহজ ও সাধারণ 15টি উপায়

10 Ways to Stay Safe from Electrical Hazard at Home

5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x