2022এর কিছু নামকরা বাংলা সিনেমা

প্রত্যেক বছরের মতো ২০২২ শে অনেক বাংলা সিনেমা মুক্তি পেয়েছে । জুন মাস পর্যন্ত মুক্তিপ্রাপ্ত বেস্ট বাংলা সিনেমা গুলি সম্বন্ধে সংক্ষিপ্ত বিবরন ।

বাংলা সিনেমা গুলি হল

চিনে বাদাম-

শিলাদিত্য মৌলিক পরিচালিত নতুন ছবি চিনেবাদাম ।জারেক এন্টারটেনমেন্টের এই ছবিতে গল্পের নায়ক যশ দাশগুপ্ত ও নায়িকা এনা সাহা, প্রথমবার জুটি বাঁধতে দেখা যাবে এদের ।  বর্তমান জগতে মোবাইল ফোনের কবলে পড়ে হারিয়ে যাওয়া আড্ডা আর সঙ্গের চিনেবাদাম এর অবলম্বনে এই গল্প।

প্রাপ্তি-

বুদ্ধদেব গুহর গল্প ‘প্রাপ্তি’।অনুরাগ পতি পরিচালিত ও প্রান্তিকা প্রোডাকশনস’-এর প্রযোজনায় ছবি প্রাপ্তি । অভিনয়ে প্রত্যুষা রোসলিন, সমদর্শী দত্ত, দেবদূত ঘোষ ও অনন্যা পাল চৌধুরী ।

অপরাজিত-

অনীক দত্ত পরিচালিত বাংলা ভাষার জীবনীমূলক চলচ্চিত্র।যৌথভাবে প্রযোজনা করেছেন ফিরদৌসুল হাসান ও প্রবাল হালদার। ফ্রেন্ডস কমিউনিকেশনের ব্যানারে ছবিটি সত্যজিৎ রায়ের পথের পাঁচালী উপর ভিত্তি করে তৈরি। অপরাজিত রায়-এর ভূমিকায় অভিনয় করেছেন জীতু কমল ।

অন্যান্য অভিনেতা ও অভিনেত্রি রা দেবাশীষ রায়, সায়নী ঘোষ, শোয়েব কবির, শৌনক সামন্ত, ঋত্বিক পুরকাইত, পরাণ বন্দ্যোপাধ্যায়, আয়ুষ মুখোপাধ্যায়, অঞ্জনা বসু, সুব্রতভো দত্ত, অনুশা বিশ্বনাথন, অনসূয়া মজুমদার, হারো কুমার গুপ্ত, রিশব বসু ।সাদাকালো রঙে চিত্রগ্রহণ করা হয়েছে এই ছবি ।

অভিযান-

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অজানা গল্প নিয়ে পরমব্রতর অভিযান । অভিনয়ে যিশু সেনগুপ্ত সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় উত্তমকুমারের ভূমিকায়, পরম(সঞ্জয়), অনির্বাণ (নীল), স্ত্রী দীপা, ছেলে সৌগত এবং মেয়ে মিতিলের ভূমিকায় সোহিনী সেনগুপ্ত অভিনয় করেছেন ।

আয় খুকু আয়-

ছবি রিলিজ করছে ১৭ই জুন। প্রসেনজিৎ অভিনয় করছেন নির্মলের চরিত্রে। তিনি এই ছবিতে ডুপ্লিকেট বুম্বা। অভিনেতা জানিয়েছিলেন, এই চরিত্রের সঙ্গে জড়িয়ে রয়েছে সবধরনের ইমোশন।এদিকে দিতিপ্রিয়া অভিনয় করছেন তার মেয়ে বুড়ির চরিত্রে । এই ছবিতে রাজনীতিবিদের ভূমিকায় অভিনয় করেছেন সোহিনী সেনগুপ্ত ।

কিসমিস –

২৯ এপ্রিল মুক্তি পেয়েছে রাহুল মুখোপাধ্যায় পরিচালিত এই কিসমিস ছবিটি। পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ডেবিউ ছবি এটি। দেবকে দেখা যাবে তিনটি ভূমিকায়। রুক্মিণী এখানে থাকবেন রোহিনীর চরিত্রে। তিনটি প্রজন্ম এবং তাদের সম্পর্ক নিয়ে ভিন্ন ভাবনায় তৈরি এই ছবিটি ।

ছবিতে দেব, রুক্মিনী ছাড়াও থাকছেন একঝাঁক পরিচিত মুখ। যিশু সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত এবং পরাণ বন্দ্যোপাধ্যায়। খরাজ মুখোপাধ্যায়, জুন মালিয়া, অঞ্জনা বসু, লিলি চক্রবর্তীকেও দেখা যাবে এই ছবিতে।

 

মহানন্দা –

মহাশ্বেতা দেবীকে নিয়ে এবার বাংলার সিনেমায় নতুন উদ্যোগ। কথাসাহিত্যিক সাহিত্যিক মহাশ্বেতা দেবীর অনুপ্রেরণায় তৈরি হয়েছে অরিন্দম শীলের ছবি ‘মহানন্দা । মহাশ্বেতা দেবীর ভূমিকায় দেখা গেছে গার্গী রায়চৌধুরীকে।

এই ছবিতে বিজন ভট্টাচার্যের আদলে বিধান ভট্টাচার্যের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে দেবশঙ্কর হালদারকে । এই সিনেমার সব থেকে উল্লেখযোগ্য দিক হল গার্গী রায়চৌধুরীর লুক। মহাশ্বেতা দেবীর চরিত্রে তাঁকে দেখাটাই  ছিল  দর্শকদের কাছে বড় চমক ।

কাকাবাবুর প্রত্যাবর্তন-

২০২২ সালের ৪ ফেব্রুয়ারি দেশজুড়ে মুক্তি পেয়েছে ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ । সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় এই ছবি। কাকাবাবুর ভূমিকায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং ভাইপো সন্তুর চরিত্রে আরিয়ান ভৌমিকের যুগলবন্দি দেখা গেছে এই ছবিতে এছাড়াও ছবিতে আছেন অনির্বাণ চক্রবর্তীও ।

বেলাশুরু –

শিবপ্রসাদ-নন্দিতা রায়ের ছবি বেলাশুরু। এই ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত । এছাড়াও অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত , অপরাজিতা , মনামি ,শঙ্কর চক্রবর্তী , ইন্দ্রাণী দত্ত আরও অনেকে।

আবার কাঞ্চনজঙ্ঘা –

পরিচালক রাজর্ষি দে-র ছবি ‘আবার কাঞ্চনজঙ্ঘা ।‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ছবির প্রযোজনা করছেন শিল্পী এ পাণ্ডে ও অক্সদ কে পাণ্ডে। তনুশ্রী চক্রবর্তী, গৌরব চক্রবর্তী, দেবলীনা কুমার, রুপঙ্কর বাগচি, কৌশিক সেন, শাশ্বত চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় সহ একঝাঁক তারকা এই ছবিতে অভিনয় করেছেন। ছবির এক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন অভিনেতা গৌরব চক্রবর্তী।

তিরন্দাজ শবর –

তিরন্দাজ শবর ছবিটি পরিচালনা করছেন অরিন্দম শীল। ছবিটি প্রযোজনা করছে ক্যামেলিয়া প্রোডাকশন ।ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায়কে দেখা যাবে শবরের ভূমিকায়। শুভ্রজিৎ দত্ত রয়েছেন তাঁর সহকারীর চরিত্রে। ছবিতে রয়েছে বিশেষ চমক।‘তিরন্দাজ শবর’-এর সঙ্গীত পরিচালনা করছেন বিক্রম ঘোষ। এই ছবিতে অন্যান্য চরিত্রে রয়েছেন শঙ্কর চক্রবর্তী, দেবযানী চট্টোপাধ্যায়, দেবলীনা কুমার, অনির্বাণ চক্রবর্তী, জয়দীপ কুন্ডু, অসীম রায়চৌধুরী।

এক্স প্রেম –

এই ছবিটি পরিচালনায় করেছেন– সৃজিত মুখোপাধ্যায় ।জয়ী চৌধুরী, অর্ণব দত্ত ও অদিতি দত্তের জীবনের ওঠাপড়ার গল্পই তুলে ধরা হয়েছে এই ছবিতে।এই ছবিতে মুখ্য দুটি ভূমিকায় অভিনয় করছেন অনিন্দ্য সেনগুপ্ত ও শ্রুতি দাস। এই ছবিতে অভিজ্ঞ শিল্পীদের তালিকায় রয়েছেন অর্জুন চক্রবর্তী।একেবারে কলেজ জীবনের প্রেমের গল্পই তুলে ধরা হয়েছে এই ছবিতে ।

হাবজি গাবজি –

২০২২ সালের ৩রা জুন মুক্তি পেয়েছে ‘হাবজি গাবজি’ । এই ছবিতে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায় ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়।এই ছবিটি মোবাইল আসক্তির মারাত্মক পরিণামের এক কাহিনি  নিয়ে হাজির হয়েছে ‘হাবজি গাবজি’। এই ছবিটিতে পরম-শুভশ্রীকে দেখা যাবে বাবা-মার ভূমিকায়। সন্তানের চরিত্রে অভিনয় করেছে সামন্তক দ্যুতি মৈত্র ।

বাবা বেবি ও এই মায়াবী চাঁদের রাতে –

ছবির প্রযোজনায় শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের প্রযোজনা সংস্থা উইন্ডোজ। ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন জিনিয়া সেন। ছবির সংলাপ লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়। বড়পর্দায় প্রথমবার পা রাখলেন অভিনেত্রী সোলাঙ্কি রায়। অভিনেতা যিশু সেনগুপ্তর সঙ্গে জুটি বেঁধেছেন তিনি।এই ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন বিদীপ্তা চক্রবর্তী, গৌরব চট্টোপাধ্যায়, মৈনাক বন্দ্যোপাধ্যায়, রেশমি সেন প্রমুখ ।

রাবণ –

‘রাবণ’-এ রয়েছেন দুই অভিনেত্রী লহমা ভট্টাচার্য আর তনুশ্রী চক্রবর্তী। এমএন রাজ পরিচালিত ‘রাবণ ছবিতে জিত কে দেখা গেছে অন্য রকম চরিত্রে ।জিতকে প্রথমভাগে পাওয়া গেছিল নরম মেজাজে’ তার পরে আবার অন্যভাবে ।

ঝড়া পালক –

‘ঝরা পালক ছবিটি সায়ন্তন মুখোপাধ্যায় পরিচালিতি। ঝরা পালক সিনেমায় কবি জীবনানন্দ দাশের চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু । কবিপত্নী লাবণ্য হয়েছেন জয়া আহসান ।ব্রাত্য বসু. জয়া আহসান,  ছাড়াও এ ছবিতে রয়েছেন দেবশংকর হালদার, সুপ্রিয় দত্ত, বিপ্লব বন্দ্যোপাধ্যায়, কৌশিক সেনের মতো দাপুটে অভিনেতা ।

আবার বছর কুড়ি পরে –  

চার বন্ধুকে কেন্দ্র করে এই ছবির গল্প আবর্তিত হয়েছে । ২০ বছর পর তাদের আবার এক হওয়া, হারিয়ে যাওয়া বন্ধুকে, বন্ধুত্বকে নতুন করে ফিরে পাওয়ার গল্পই দেখা গেছে এই সিনেমাটিতে।এই ছবিতে আবির চট্টোপাধ্যায় , তনুশ্রী চক্রবর্তী, অর্পিতা চট্টোপাধ্যায় ও রুদ্রনীল ঘোষ থাকছেন চার বন্ধুর ভূমিকায় ।

ইস্কাবন –

এই ছবিটটির চপরিচালক মন্দীপ সাহা । এই ছবিটটিতে সত্যের ভূমিকায় অভিনয় করেছে সৌরভ দাস । গোলাপীর চরিত্রে অনামিকা চক্রবর্তী । পুলিশের চরিত্রে সঞ্জু ।খরাজ মুখোপাধ্যায় সিপিএম নেতার ভূমিকায় এক কথায় দারুণ অভিনয় করেছেন ।এছাড়াও আছেন দুলাল লাহিড়ী, পুষ্পিতা মুখোপাধ্যায়, সুমিত গঙ্গোপাধ্যায়।

মিনি –

মৈনাক ভৌমিক পরিচালিত ছবি হল মিনি।ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন মিমি চক্রবর্তী এবং অয়ন্যা চট্টোপাধ্যায় । মাসি ভাইঝির সম্পর্ক নিয়ে একটা মজার গল্প এবং ইমোশনাল গল্প এই ছবির মূল বিষয়।

হালুয়াম্যান –

এই গল্পের মধ্যে দিয়ে বড়রা যেমন পাবে ছোটদের সত্যিকারের পরিচয়, তেমনই ছোটরা মেলবে কল্পনার পাখনা ।অভিনয়ে আছে সোহম চক্রবর্তী,সৌম্যদীপ্ত সাহা, মিমি দত্ত, উদিতা মুন্সি, বিলাস দে, পরাণ বন্দোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, বিশ্বনাথ বসু, দেবলীনা কুমার, ওম প্রমুখ।ছবিটি পরিচালনা করেছেন অভিমন্যু মুখোপাধ্যায় ।ছবির প্রযোজক আর্টেজ প্রোডাকশন, প্যান্ডেমোনিয়াম প্রোডাকশনস।

খুব কম সময়ে ও সহজেই গৃহবধূ দের ঘরোয়া বিউটি টিপস

10 Best Headphones under 2000, best for music & online classes

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x