ভেজ পোলাও বানানোর চটজলদি রেসিপি, 30 মিনিটে

ভেজ পোলাও নিরামিষ বা আমিষ যে কোন দিন করা যেতে পারে। এটা খুবই সুস্বাদু একটি খাবার। ছোট বড় সবাই খেতে পারবে।খুব অল্প সময়ে রান্নাটা হয়ে যায়। ঘরে থাকা কিছু উপকরন দিয়ে করা যাবে ।এই রান্না করতে যা যা লাগবে সেই গুলি হল।

ভেজ পোলাও বানানোর উপকরণ –

২০০ গোবিন্দ ভোগ চাল

১ টা মিডিয়াম সাইজের আলু

১ টা টমেটো

মোটর সুটি

বিন্স

গাজর

ক্যাপ্সিকাম

তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ

ঘি ,সাদা তেল

আদা ,রসোন, পিয়াজ

কাজু , কিসমিস

নুন ,হলুদ, লঙ্কা

গরম মশলা গুড়ো

ভেজ পোলাও রান্না করার পদ্ধতি

প্রথমে চাল খুব ভালো করে ধুয়ে নিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর চাল গুলোকে জল ঝরিয়ে নিয়ে অল্প পরিমানে ঘি মাখিয়ে একটু আদা কুচিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে ৩০ মিনিট।

এরপরে একটা বড় হাড়ি বা কড়াই একটু গরম করে তার মধ্যে ঘি দিতে হবে আর একটু তেল দিতে হবে।তবে এটা পুরো ঘি দিয়েও করা যেতে পারে,তেল না দিলেও চলে, ঘি আর তেল গরম হলে তার মধ্যে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ ফোড়ন দিতে হবে এইগুল একটু নেরে চেরে তার পরে পিয়াজ কুচি দিয়ে নারতে হবে তার পরে আদা ,রসোন, বাটা দিয়ে নারতে হবে একটু ভাজা হয়ে গেলে তার মধ্যে কুচানো সবজি দিয়ে হাল্কা করে ভেজে নিতে হবে।ভাজা হয়ে গেলে একে একে নুন হলুদ লঙ্কা গুড়ো

গরম মসলা দিয়ে ভালো করে নারতে হবে তার পরে ঘি ও কুচানো আদা দিয়ে মাখিয়ে রাখা চাল দিয়ে ভাল করে নেরে চেরে জল দিতে হবে।জলের পরিমাণটা হবে যতটা চাল ঠিক তার ডবল যেমন যত বাটি চাল  ঠিক তত বাটি জল, যদি চাল ৩ বাটি হয় তাহলে চাল ওই বাটির ৬ বাটি। এরপরে পাত্রটি ভালো করে ঢাকা দিয়ে ১০ মিনিট হাল্কা আঁচে রাখতে হবে. ১০ মিনিট পরে ঢাকা খুলে আস্তে  আস্তে নারতে হবে এই সময়ে  ভিজিয়ে রাখা কাজু কিসমিস দিতে হবে তার পরে আবার ১০ মিনিট ঢাকা দিয়ে দিতে হবে ১০ মিনিট হয়ে গেলে ঢাকা খুলে কাচা লঙ্কা চিরে দিয়ে ১ মিনিট রাখতে হবে।

এইভাবে খুব অল্প সময়ে তৈরি হয়ে যাবে ভেজ পোলাও। 

পশ্চিমবঙ্গের কিছু ভ্রমণ সঙ্গী বা ট্যুর এজেন্ট দের নাম ও নম্বর

The 5 Best Air Purifiers for Home & Office

1 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
P paul
P paul
1 month ago

Khub valo ami barite korechi

1
0
Would love your thoughts, please comment.x
()
x