হঠাৎ মোবাইল ফোনের সিম বন্ধ হওয়ার কারন, কতদিন বন্ধ থাকলে মালিকানা হারায়

হঠাৎ  কোন একদিন দেখলেন আপনার মোবাইল ফোনের সিম  কার্ডটি কাজ করছে না বা সিম মোবাইল ফোনে থাকা সত্ত্বেও  ইনকামিং বা  আউটগোয়িং কল হচ্ছে না। মানে সিম কার্ডটি ব্লক বা বন্ধ হয়ে গেছে।

মোবাইল ফোন আজকের দিনে মানুষের একটি অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। এটা ছাড়া এক মুহূর্ত চলা মানুষের পক্ষে কঠিন। কথা বলা ছাড়াও মোবাইল ছাত্র ছাত্রীদের পড়াশুনার কাজেও এটি নিত্য দিনের সঙ্গী। এছাড়াও সোশ্যাল মিডিয়া , ব্যবসার অ্যাড,  ইউটিউব  ভিডিও ইত্যাদির  মাধ্যেমে আয়ের জন্য এটি ব্যবহার করা হয়।

তাই এই মোবাইল ফোনর সিম যদি এক মুহূর্তের জন্য বন্ধ হয়ে যায় তা আমাদের চিন্তার বিষয় হয়ে ওঠে, এই সিম  কার্ড বন্ধ হয়ে যাওয়া বিভিন্ন কারনে হতে পারে, আসুন  জেনে নেওয়া যাক  এই সিম কার্ড বন্ধ হয়ে যাওয়ার সম্ভাব্য কারন ও তার সমাধান সম্পর্কে।

মোবাইল ফোনের সিম কার্ড বন্ধ হওয়ার কারন সমুহ

১  অন্যের  আইডি দিয়ে অন্য কারোর নামে সিম কার্ড থাকলে তার প্রয়োজনে  সে নতুন সিম কার্ড তুললে , এই সিম কার্ডটি বন্ধ হয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনার নিজস্ব আইডি  দিয়ে নতুন সিম কার্ড নিতে হবে।

২  মোবাইল হঠাৎ হাত থেকে  পড়ে গেলে সিম কার্ড তার স্থান থেকে সরে গেলে, সিম  বন্ধ হয়ে যেতে পারে। এক্ষেত্রে মোবাইল ফোন বন্ধ করে সিম  কার্ডটি বের করে আবার লাগিয়ে দিলে সিম চালু হয়ে  যায় ।

৩  নতুন  5G ফোনে অনেক সময় পুরানো সিম লাগালে  অনেক ক্ষেত্রে  সিম বন্ধ হয়ে যেতে পারে  এক্ষেত্রে  5G সিম নিয়ে লাগালে সিম চালু হয়ে যায় ।

৪  অনেকদিন মোবাইলে সিম  লাগানোর জায়গায় সালফার বা ময়লা জমলে , সিম কানেকশন না পাওয়ার কারনে বন্ধ হয়ে যেতে পারে  এক্ষেত্রে নরম কাপড় দিয়ে সিমটা মুছে আবার লাগালে সিম চালু হয়ে যায়।

৫  দীর্ঘদিন  মোবাইল ফোনের পাওয়ার অফ না করলে অনেক সময় মোবাইল হ্যাং  করতে পারে সেক্ষেত্রে ও সিম বন্ধ হয়ে যেতে পারে  । এক্ষেত্রে মোবাইল ফোনের পাওয়ার অফ করে আবার অন করলে সিম চালু হয়ে যায়।

৬  পুরাতন সিম কার্ড  কখনও যদি নতুন ফোনে জোর করে লাগানো হয় তাহলে সিম কার্ড   নতুন নেটওয়ার্ক এর সাথে ম্যাচ করে না তখন সিম কার্ড  বন্ধ হয়ে যেতে পারে  , এক্ষেত্রে নতুন সিম লাগালে সমস্যার সমাধান হয়।

৭  সময় মতো সিম কোম্পানিকে  পেমেন্ট  বা মোবাইল রিচার্জ না করলে সিম বন্ধ হয়ে যেতে পারে   এক্ষেত্রে বিল পরিশোধ বা রিচার্জ করলে চালু হয়ে যায়।

৮  কোন জ্যামার যদি আশে পাশে লাগানো থাকে তাহলে সিম বন্ধ হয়ে যেতে পারে  এক্ষেত্রে জ্যামার এরিয়ার বাইরে গেলে সিম চালু হয়ে যায়।

মোবাইল সহ সিম কার্ড  হারিয়ে গেলে কি করনীয়

মোবাইল হারিয়ে গেলে , নতুন মোবাইল কিনে  নেওয়া যায় কিন্তু সেম নাম্বার এর সিম কার্ড পেতে গেলে , পুলিস স্টেশনে জিডি করতে হয়। ওই জিডি ও আইডি কার্ড দেখিয়ে নতুন সিম  সেম নম্বরের  পাওয়া যায়। যে কোম্পানির সিম, সেই কোম্পানির দোকান থেকে  আইডি দিয়ে  নতুন সিম তুলতে হয়। এর জন্য দোকানদার নতুন সিমের  জন্য ও প্রসেস করার জন্য  কিছু চার্জ ও নিয়ে থাকে। এক্ষেত্রে দোকানদার আপনাকে  লেটেসট  আপডেটড সিম দিয়ে থাকে যা নতুন মোবাইল এর জন্য উপযুক্ত হয়।

সিম বন্ধ থাকলে  কতদিন মালিকানা থাকে

 সাধারনত ৯০ দিন সিম বন্ধ থাকলে সিম  কোম্পানি  নতুন গ্রাহককে এই  নাম্বারের সিম দিয়ে  থাকে ৯০ দিনের পরে। তবে সময়  সময়  এই নিয়মের ব্যাতিক্রম হয়। উক্ত  সময়ের  মধ্যে সিম সচল না করলে  সিমটির মালিকানা থাকবে না।

মানুষের দৈনন্দিন জীবনে মোবাইল ফোনের ব্যাবহার ক্রমশ বারছে , তাই সিম সংক্রান্ত এই নিয়ম গুলি  জানা থাকলে অনেকের উপকার হতে পারে বলে আমাদের এই  আর্টিকেল টি  আপনাদের উদ্দেশ্যে লেখা।

আশা করি লেখাটি ভালো লাগলো, লাইক ও কমেন্ট করে উৎসাহিত করুন।

আবার দেখা হবে পরবর্তী লেখাতে।

প্যাসিভ ইনকাম কীভাবে করা যায়, কম সময়ে আয় বাড়ানোর 10টি সেরা উপায়

The 10 Best Water Pumps Brand in India, 2024

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x