দাবা খেলার নিয়ম : 6টি অনলাইন দাবা খেলার ওয়েবসাইট বিনামূল্যে

দাবা খেলার নিয়ম জেনে এটি খেলতে পারলে  মস্তিষ্কের  বুদ্ধিকে  অনেক বেশি উন্নত করা যায়। দাবা একটি বুদ্ধিদীপ্ত খেলা । উন্নত মানের খেলা হিসাবে বা মস্তিষ্কের ব্যায়াম  হিসাবেও এই খেলা অনেকেই শেখে।

দাবা খেলার নিয়ম –

দাবার বোর্ড

দাবার বোর্ডে ৬৪ খানা ঘর থাকে, তার মধ্যে ৩২ টা কালো আর ৩২ টা সাদা ঘর থাকে। পাশাপাশি আর উপরনিচে করে ৮*৮ = ৬৪টা ঘর থাকে।  

দাবার গুটি

দাবা খেলার জন্য যে জিনিসগুলি বোর্ডে ব্যবহৃত হয় সে গুলিকে দাবার গুটি বা পিস বলে। ১৬ টি কালো রঙের আর ১৬টি সাদা রঙের ঘুটি থাকে।মোট গুটির সংখ্যা ৩২ টা।দাবার গুটি গুলো হোল।

বড়ে বা Pawn-

এই গুটি ৮ টা করে থাকে। প্রথম চালে দুই ঘর ও পরবর্তী চালগুলিতে এক ঘর করে যেতে পারে আর কোনাকুনি অন্য গুটিকে কাটতে পারে। বড়ে অপর দিকে সীমা পার করতে পারলে ক্ষমতা রাজা বাদে অন্যদের মতো হয়।

রাজা বা King-

এই গুটিটা প্রধান , এটি ১ টা করে থাকে।রাজা যে কোন দিকে একঘর যেতে পারে, রাজাকে মাত দিলে খেলা শেষ।

মন্ত্রী বা Queen-

এই গুটি ১ টা করে থাকে।মন্ত্রি যে কোন দিকে যতদূর ইচ্ছা যেতে পারে আর যে কোন গুটিকে কাটতে পারে।

হাতি বা Bishop –

এটি প্রতিদিকে ২ টি করে থাকে। হাতি সবসময় কোনাকুনি যেতে পারবে এবং রাস্তা ফাঁকা থাকলে শেষ পর্যন্ত জেতে পারে। সাদা ঘরে থাকলে সাদা ঘর আর কালো ঘরে থাকলে কালো ঘর ধরেই যেতে হবে। সামনে নিজের দলের গুটি থাকলে টপকে যেতে পারবে না।

নৌকা বা Rock –

এটি প্রতিদিকে ২ টি করে থাকে। এই গুটি সবসময় সোজা পথে উপরনিচ বা ডায়ে বায়ে শেষ পর্যন্ত যেতে পারে। যে কোন গুটি সামনে পরলে কাটতে পারে তবে নৌকা কোন গুটিকে ডিঙিয়ে যেতে পারে না।

ঘোড়া বা Knight –

এই গুটি ও প্রতিদলে ২ টি করে থাকে। ঘোড়া যে কোন গুটিকে ডিঙিয়ে যেতে পারে, আড়াই ঘর ঘরার চাল। সোজা সুজি যে কোন দিকে গিয়ে ডায়ে বা বায়ে একঘর চাল দিতে হয়।

অনলাইন দাবা

অনলাইন দাবা খেলা খুবই আকর্ষণীয়। অনেকেই অনলাইন দাবা খেলার সেরা জায়গা বেছে নিতে বিভ্রান্ত হন। তাই, অনেক কিছু খোঁজার পর আপনি আপনার শক্তি হারিয়ে ফেলেন এবং যেকোনো একটি প্ল্যাটফর্ম বেছে নেন এবং বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হন। শেষ পর্যন্ত, আপনি অনলাইন প্ল্যাটফর্ম পরিবর্তন করতে এগিয়ে যান। তাই এই বিশাল সমস্যার সমাধান হিসাবে, আমরা দাবা খেলার নিয়ম ও বিনামূল্যে বন্ধু এবং বিশেষজ্ঞদের সাথে অনলাইনে দাবা খেলার সেরা জায়গাগুলির উপর একটি নিবন্ধ লিখেছি। আমরা আশা করি আপনি সম্পূর্ণ নিবন্ধটি পড়ার পরে অনলাইনে দাবা খেলার জন্য সেরা প্ল্যাটফর্ম বেছে নিতে কোনও ধরণের সমস্যার সম্মুখীন হবেন না। তাই শেষ পর্যন্ত সাথেই থাকুন।

অনলাইনে দাবা খেলা কি কঠিন?

আচ্ছা, এই প্রশ্নের উত্তর বেশ বিষয়ভিত্তিক। আপনি যখন অফলাইনে দাবা খেলেন তখন প্রায় একই জিনিস ঘটে। শুধু এই মধ্যে একটি খুব ছোট পার্থক্য আছে. অর্থাৎ আপনাকে দাবা খেলার পদ্ধতি জানতে হবে যা খুবই সহজ। আপনি সরাতে চান এমন টুকরোগুলিতে ক্লিক করুন, তারপরে আপনি যে বর্গক্ষেত্রটিতে সরাতে চান তাতে ক্লিক করুন।

একটি বন্ধুর সাথে কি অনলাইনে দাবা খেলার উপায় আছে?

হ্যাঁ অবশ্যই. দাবা খেলার নিয়ম শিখে বন্ধুর সাথে অনলাইনে দাবা খেলার উপায় আছে। বন্ধুদের পাশাপাশি বিশেষজ্ঞদের সাথে এবং এমনকি বিনামূল্যেও দাবা খেলার জন্য অনেক প্ল্যাটফর্ম রয়েছে। প্ল্যাটফর্মের নাম নিবন্ধে এগিয়ে লেখা আছে। শুধু ধৈর্য ধরুন এবং সাথে থাকুন। প্রযুক্তি দিন দিন বিকশিত হচ্ছে, অনলাইনে দাবা খেলার একটি উপায়ও উদ্ভাবিত হয়েছে। এখন, আপনি কেবল অনলাইনে দাবা খেলতে পারবেন না বরং প্রতিটি স্তরের যেমন শিক্ষানবিস, মধ্যবর্তী এবং পেশাদার স্তরের লাইভ দাবা ম্যাচ এবং টুর্নামেন্ট দেখতে ও উপভোগ করতে পারবেন। এমনকি আপনি কৌশল, খোলা, মধ্যম খেলা এবং আরও অনেক কিছু শিখতে পারেন। আপনি দাবা খেলার অনলাইন প্ল্যাটফর্মে যেকোনো কিছুর মতো উপকৃত হবেন।

কোন দাবা সাইট সেরা?

অনলাইনে দাবা খেলার জন্য অনেক ওয়েবসাইট আছে। কিন্তু অনলাইন দাবা খেলার জন্য সেরা ওয়েবসাইট/প্ল্যাটফর্ম হল chess.com যেখানে আপনি অনলাইন দাবার অন্যান্য অনেক সুবিধা উপভোগ করতে পারেন। এটি আমাদের অন্য সব অনলাইন দাবা প্ল্যাটফর্মের তুলনায় সামান্য সুবিধা দেয়। এটা আমাদের দাবার নতুন রূপ দেয় যা আমরা খেলতে পারি। যেমন – বাগহাউস, পাহাড়ের রাজা, 4 খেলোয়াড় দাবা এবং আরও অনেক কিছু।

অনলাইনে দাবা খেলার সেরা জায়গাগুলি কী কী?

তাই, আগে যেমন আলোচনা করা হয়েছে, অনলাইনে দাবা খেলার অনেক জায়গা আছে। সেরা প্ল্যাটফর্মগুলি নীচে দেওয়া হল: –

Chess.com

এটি অনলাইনে দাবা খেলার সেরা প্ল্যাটফর্ম। এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে। এটি কোনো চার্জ ছাড়াই সর্বোচ্চ সংখ্যক বৈশিষ্ট্য দেয়। এটি বিভিন্ন ধরণের থিমও সরবরাহ করে।

এখানে ওয়েবসাইট দেখুন

Chess24

এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে। এটি দ্রুত অনলাইনে দাবা খেলার পাশাপাশি শেখার জন্য অন্যতম সেরা প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এটি 2014 সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ এটি অনলাইনে দাবা খেলার সেরা প্ল্যাটফর্ম৷ এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে। এটি কোনো চার্জ ছাড়াই সর্বোচ্চ সংখ্যক বৈশিষ্ট্য দেয়। এটি বিভিন্ন ধরণের থিমও সরবরাহ করে।

এখানে ওয়েবসাইট দেখুন

Lichess

এটি একটি বিনামূল্যের অনলাইন দাবা খেলার সার্ভার হওয়ার জন্য খুবই জনপ্রিয় এবং সুপরিচিত। এর প্রতিযোগিতা খুবই ডিসেন্ট। যদিও এটিতে chess24 এবং chess.com-এর প্রশিক্ষণ সামগ্রীর অভাব রয়েছে, lichess এর একটি দ্রুত এবং চটকদার ইন্টারফেস রয়েছে এবং চব্বিশ ঘন্টা টুর্নামেন্ট রয়েছে। এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে।

এখানে ওয়েবসাইট দেখুন

Red Hot Pawn

এটি অনলাইনে দাবা খেলার একটি খুব অনন্য অভিজ্ঞতা দেয়। রেড হট প্যান সম্পূর্ণরূপে তার খেলার শৈলীতে উত্সর্গীকৃত। এটি খেলার পাশাপাশি পরিচালনার প্রক্রিয়াটি বোঝা খুব সহজ। এটিতে খেলোয়াড়দের একটি খুব ফ্যান্টাসি ধরনের সম্প্রদায় রয়েছে। এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে।

এখানে ওয়েবসাইট দেখুন

Sparkchess

স্পার্কচেসে প্রশিক্ষণ সামগ্রীর অভাব রয়েছে। এটিতে খুব সীমিত বিকল্প এবং বৈশিষ্ট্য রয়েছে। এটি দাবা খেলার বুলেট এবং ব্লিটজ ফর্ম খেলার বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত। এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে।

এখানে ওয়েবসাইট দেখুন

Chesstempo

এটি তার বিশ্লেষণ ইঞ্জিনের জন্য সুপরিচিত যা আপনার খেলা সমস্ত গেম বিশ্লেষণ করে কাজ করে। এটি আপনাকে একটি বিশদ পরিসংখ্যান দেয় যে ভুলগুলি কী, আপনি যে ভুলগুলি করেছেন, আপনি এটি খুঁজে বের করে খেলেছেন এমন সেরা পদক্ষেপগুলি এবং আরও অনেক কিছু। এই ওয়েবসাইটে মৌলিক সদস্যপদ বিনামূল্যে।

এখানে ওয়েবসাইট দেখুন

অনলাইনে কি দাবা টুর্নামেন্ট পরিচালনা করা সম্ভব?

হ্যাঁ, স্পষ্টতই অনলাইনে দাবা খেলা ও পরিচালনা করা সম্ভব। Chess.com এটি করার ক্ষমতা দেয়। আপনি চ্যালেঞ্জ পাঠিয়ে বা কারও দ্বারা আপনাকে পাঠানো চ্যালেঞ্জ গ্রহণ করে এই ধরনের দাবা প্রতিযোগিতা পরিচালনা করতে পারেন। পেশাদার দাবা টুর্নামেন্টও তৈরি করা যেতে পারে যেখানে বিশেষজ্ঞরা অংশ নিতে এবং অংশগ্রহণ করতে পারে। আরও এটি লাইভ-স্ট্রিম করা যেতে পারে যাতে সাধারণ মানুষ এটি দেখতে উপভোগ করেন।

অভিনন্দন! আপনি এখন বিনামূল্যে বন্ধু এবং বিশেষজ্ঞদের সাথে অনলাইনে দাবা খেলার সেরা জায়গাগুলির সাথে পরিচিত৷

সুতরাং, এখনই মন্তব্য করুন বা পরামর্শ দিন এবং এখানে আমাদের সাথে থাকুন।

স্ট্রেস কমানোর উপায় : 10টি কার্যকর উপায় -শিক্ষার্থীদের জন্য

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x