বর্ষায়  দুপুরে হয়ে যাক ইলিশ বেগুন কারি

ইলিশ বেগুন, বর্ষা মানেই তো সবার মনে আগে ইলিশ মাছের কথা মনে পরে। ইলিশ মাছ সেটা ভাজা হোক ভাপা হোক ঝোল হোক বা দই ইলিশ হোক যাই হোক না কেন বর্ষার দুপুর ইলিশ দিয়েই হলে ভালো হয় এইগুলো ছাড়া ইলিশের কিছু ঘরোয়া রেসিপি হয় তার মধ্যে ইলিশ বেগুন কারি হোল অন্নতম। তাহলে দেখা যাক এই ইলিশ বেগুন কারি করতে কি কি উপকরন লাগে।

ইলিশ বেগুন কারি

উপকরনঃ-

ইলিশ মাছ ৪ পিস

        মাঝারি সাইজের বেগুন ২ টি

        ছোট সাইজের পিঁয়াজ ১ টি

        আদা ১ ইঞ্চি

        জিরে গুঁড়ো ২ চা চামচ

        গোটা গোল মরিচ ১/২ চা চামচ

        টমেটো বাটা ১/৪ কাপ

        নুন ও হলুদ পরিমান মতো

        কাচালঙ্কা স্বাদ অনুযায়ী

        কালো জিরে ১ চিমটি

        সর্ষের তেল প্রয়োজন মতো

এবার দেখা যাক রান্না করার পদ্ধতি

পদ্ধতিঃ- প্রথমে মাছ গুলো ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে নিতে হবে। তারপর নুন ও হলুদ মাখিয়ে রাখতে হবে। এরপরে বেগুনগুলো লম্বালম্বি ভাবে কেটে নিয়ে নুন ও হলুদ মাখিয়ে রাখতে হবে। তারপর কড়াইতে ভালো করে তেল গরম করে মাছ গুলো হাল্কা করে ভাজতে হবে বেশি ভাজা হলে ভালো লাগবে না,মাছ ভাজা হয়ে গেলে ওই তেলে বেগুনগুলো ভেজে তুলে নিতে হবে।

এরপরে পিয়াজ, আদা, জিরে, গোলমরিচ একসঙ্গে মিক্সসিতে পেস্ট করতে হবে। ঐ ভেজে রাখা মাছ ও বেগুনের কড়াইতে তেল আরও কিছুটা দিয়ে গরম হলে তার মধ্যে ফোঁড়ন এর জন্য কালোজিরে ও কাচালঙ্কা দিতে হবে। এর মধ্যে পিঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে, ভাজা হয়ে গেলে তৈরি করে রাখা পেস্টটা দিয়ে নাড়তে হবে এবং নুন ও হলুদ দিয়ে মশলাটা কষাতে হবে মশলা থেকে তেল ছাড়লে দেরকাপ মতো জল দিতে হবে।

জল টা একটু ফুটলে মাছ ও বেগুন গুলো দিয়ে আঁচ কমিয়ে রান্না করতে হবে মিনিট ১০। এবার ঝোলটা একটু ঘন হয়ে আসলে কাঁচা সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলো গরম গরম ইলিশ বেগুন কারি । এটা গরম ভাতে পরিবেশন করুন

বাড়িতেই বানান বর্ষা কালের জিভে জল আনা ইলিশ মাছের পাতুরি

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x