নারকেলের পুর দিয়ে তুলতুলে পাটিসাপটা রেসিপি

পাটিসাপটা রেসিপি – বাঙালীরা খেতে খুব ভালোবাসে পাটিসাপটা । ঋতু পরিবর্তনের সাথে সাথে খাবারেরও পরিবর্তন করে নিজেদের স্বাদ বদল করে। এই যেমন ধরা যাক গরমকালে সবাই একটু হাল্কা খাবার পছন্দ করে আবার বর্ষা কাল মানেই সবার মনে ইলিশ মাছের কথা মনে পরে আর শীত কালে তো বিভিন্ন ধরনের খাবারের কথা মনে পরে আর সেটা যদি পৌষ মাস হয় তাহলেত সবার আগে পিঠের কথা পনে পরে । বিভিন্ন ধরনের পিঠে খাওয়া যায়, তার মধ্যে পাটি সাপটা হল অন্যতম যেটা সবাই খেতে খুব ভালো বাসে। এই পিঠের জন্য কি কি লাগে দেখা যাক।

পাটিসাপটা রেসিপি

উপকরনঃ-

আতপ চাল এর গুড়ো

        ময়দা

        সুজি

        পরিমান মতো নুন

        গুড় / চিনি

        দুধ

       সাদা তেল

       নারকেল/ ক্ষীর

এবার দেখা যাক পদ্ধতি

পদ্ধতিঃ- প্রথমে একটা বাটিতে ১ বাটি ময়দা নিতে হবে সেটা যে কোন বাটি বা কাপ হলেও হবে। যে পরিমান ময়দা নিতে হবে ঠিক সেই বাটির ১/২ বাটি চালের গুড়ো দিতে হবে তারপর ঠিক যেই পরিমান চালের গুড়ো নেওয়া হয়েছিল সেই পরিমান এর ১/২ সুজি দিতে হবে। তারপরে সবগুলোকে ভাল করে মেশাতে হবে।

যদি গুড় দিয়ে করা হয় তাহলে গুড় আগে থেকে জলে ভিজিয়ে রাখতে হবে আর যদি ঝোলা গুড় হয় তাহলে ভেজাতে লাগবে না। অথবা চিনি দিয়েও করা যেতে পারে এইবারে ময়দা সুজি আতপ চাল এর গুড়োর মধ্যে চিনি বা গুড় দিয়ে ভাল করে মেশাতে হবে তবে মনে রাখতে হবে অবশ্যই মিষ্টি যান বেশি না হয় কারন মিষ্টির পরিমান বেশি হলে পাটি সাপটা প্যানে আটকে যাবে। এবার এর মধ্যে দুধ  বা জল দিয়ে ভাল করে মেশাতে হবে। মিশ্রণটা যান খুব পাতলা না হয় আবার খুব গাড়ও না হয়। এতে সামান্য পরিমান সাদা তেল দিয়ে ফেটিয়ে নিতে হবে। তাহলে প্যানে আটকে যাবে না। এই মিশ্রণটা ২-৩ ঘণ্টা রেখে দিতে হবে।

এদিকে একটা কড়াইতে করানো নারকেল ছাই মেরে নিতে হবে সেটা গুর বা চিনি যে কোন হতে পারে। নারকেল ছাই মারা হয়ে গেলে অন্য প্যান বসিয়ে গরম করে তার মধ্যে অল্প তেল দিয়ে মিশ্রণটা অল্প অল্প করে দিয়ে প্যান এ ছড়ীয়ে দিতে হবে হাল্কা আঁচে ৩০ সেকেন্ড হলে তার মধ্যে নারকেল পুর বা ক্ষীর দিয়ে আস্তে আস্তে পাকিয়ে পাটি সাপটা তৈরি করতে হবে।

এই ভাবে টিপস ফলো করলে প্রত্যেকটা পাটি সাপটা ভালো ভাবে উঠবে ।

তাওয়ায় পনির টিক্কা কাবাব

The 5 Best Air Purifiers for Home & Office, Reviews and Buying Guide

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x