ইলিশ মাছের পাতুরি, বর্ষায় জিভে জল আনা রেসিপি

ইলিশ মাছের পাতুরি – ইলিশ মাছ এমন এক ধরনের মাছ যেটা প্রত্যেকেই খেতে ভালোবাসে। ইলিশ মাছের পাতুরি ছোট বড় সকলের প্রিয়। আর বর্ষা কাল হলে তো কোন কথাই নেই। এটা এমন একটা মাছ যেটা কিনা বিভিন্ন রকম ভাবে রান্না করা যায়। তার মধ্যে ইলিশ মাছের পাতুরি হল একটি। ইলিশ মাছ নামটা শুনলেই সবার জিভে জল চলে আসে। তাহলে এবার দেখে নেওয়া যাক ইলিশ মাছের পাতুরি করতে কি কি উপকরণ লাগে।

ইলিশ মাছের পাতুরি

উপকরনঃ-

ইলিশ মাছ ৪ পিস

কাচালঙ্কা বাটা ঝাল অনুযায়ী

জল ঝরানো টক দই ২ টেবিল চামচ

সাদা সরষে বাটা ২ টেবিল চামচ

নুন স্বাদ মতো

হলুদ আন্দাজ মতো

সরষের তেল ৩ টেবিল চামচ

কলা পাতা ২ টি

কাচালঙ্কা ১ টি চেরা

কালো জিরে ১/৪ চামচ

এবার দেখা যাক রান্না করার পদ্ধতি

পদ্ধতিঃ- প্রথমে মাছ গুলকে ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে নিতে হবে। তারপর কড়ায় ১ চামচ তেল গরম করে চিরে রাখা কাচালঙ্কা ও কালো জিরে একটু হাল্কা গরম করে নেরে চেরে রাখতে হবে। তার পর ধুয়ে রাখা মাছগুলোকে নুন, হলুদ, কাচালঙ্কা বাটা, টক দই, সরষে বাটা, ও আগে নেরে চেরে রাখা ফোড়ন সমেত তেল দিয়ে ভাল করে মাখিয়ে রাখতে হবে ১/২ – ১ ঘণ্টা। তারপরে কলা পাতাগুলো গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে।

এবারে যে তাওয়াতে রান্না করতে হবে সেটির মাপ করে কলাপাতা কেটে নিতে হবে।তারপর তাওয়াতে বেশ ভালো করে তেল মাখিয়ে কলাপাতা দিতে হবে সেই কলাপাতার উপরে মাখিয়ে রাখা  মাছ গুলো রাখতে হবে এবং তার উপর অন্য একটি পাতা দিয়ে মাছগুলো ঢাকা দিতে হবে। এবার তাওয়াতে যে কোন পাত্র ঢাকা দিতে হবে।

তবে হ্যাঁ দেখতে হবে যে পাত্রটি ঢাকা দিচ্ছেন সেটা কোন ভাবে যেন ফাঁকা না থাকে তাওয়া থেকে তাহলে মাছ ভাল রান্না হবে না। এটি ৫ মিনিট ঢাকা দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। ৫ মিনিট হয়ে গেলে ঢাকাটা খুলে মাছ গুলো উল্টে দিতে হবে এবং সঙ্গে একটু তেল ছড়িয়ে দিতে হবে। আবার সব ঢাকা দিয়ে আরও ৫ মিনিট রান্না করতে হবে।

এরপরে গরম গরম পরিবেশন করুন সকলের প্রিয় ইলিশ মাছের পাতুরি গরম ভাতের সঙ্গে।

ছেড়া গীটারের তার

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x